যে ৬টি কারণে আপনার ওয়েব সাইটটি অবশ্যই রেসপন্সিভ হতে হবে

যে ৬টি কারণে আপনার ওয়েব সাইটটি অবশ্যই রেসপন্সিভ হতে হবে

যে ৬টি কারণে আপনার ওয়েব সাইটটি অবশ্যই রেসপন্সিভ হতে হবে তা নিয়ে আজকে আমরা আলোচনা করবো। তবে তার আগে আমরা সংক্ষেপে জানবো রেসপন্সিভ ডিজাইন কাকে বলে।

সহজ কথায়, বর্তমান সময়ে যেহেতু আমরা ওয়েব সাইট গুলি বিভিন্ন ডিভাইস যেমন কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট পিসি, মোবাইল, এমনকি টিভি পর্দায় দেখি, রেসপন্সিভ ডিজাইন একটি ওয়েব সাইটকে সেই সক্ষমতা দেয়, যাতে করে ভিজিটর যে কোন ডিভাইস দিয়ে প্রায় কোন রকম কষ্ট করা ছাড়াই সহজেই ওয়েব সাইটটি দেখতে পারে। অর্থাৎ, আগে যেমন মোবাইল দিয়ে ওয়েব সাইট দেখতে হলে স্ক্রীণটি ডানে বামে সরিয়ে সরিয়ে দেখতে হতো তেমনটি না করা লাগে এবং ওয়েব সাইটটি সহজেই সব সাইজের স্ক্রীণের সাথে মানানসই হয়ে দেখায়।

আপনাদের নিশ্চই মনে আছে সেই সব ওয়েব সাইটের কথা, যা দেখতে ডানে বামে স্ক্রীণ সরাতে সরাতে বিরক্ত হতে হতো; কিংবা সেই সব প্রায় মোবাইল ফ্রেন্ডলি ওয়েব সাইটের কথা, যেগুলিতে অল্প একটু লিখেই এন্টার দিয়ে নিচে নামিয়ে নামিয়ে লেখা দেওয়া হতো। কিন্তু রেসপন্সিভ ডিজাইন সেই সমস্যাকে একেবারেই দূর করে দিয়েছে, এবং ওয়েব সাইট ব্যবহারে এনেছে স্বাচ্ছ্যন্দ। তাহলে আসুন আজকে জানি কি কি কারণে আপনার ওয়েব সাইটটি রেসপন্সিভ ডিজাইনে হওয়া উচিৎ।

) Mobile usage is exploding.
This might not be a surprise for most of you, yet despite the impressive statistics below, many businesses do not yet have a mobile website. Hopefully, reading through these stats from Smart Insights will light a fire to stop ignoring the need for a mobile website.

১. মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বাড়ছেই

এটা নিশ্চই আপনাকে বলে দেওয়া লাগবে না যে দিনকে দিন কি হারে মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ছেই। কিন্তু সেই তুলনায় কম্পানির ওয়েব সাইট গুলি এখনও সব রেসপন্সিভ ডিজাইনে আসে নি। আসুন একটি তথ্য দেখে নেই, যা আপনাকে  বুঝতে সহযোগীতা করবে।

ক. মোবাইল দিয়ে ওয়েব সাইট ব্যবহার কারীর সংখ্যা গত সাত (৭) বছরে বেড়েছে প্রায় ৪গুন। ২০০৭ এ যা ছিলো ৪০০ মিলিয়ন, ২০১৪ এ এসে তা হয়েছে ১৭০০ মিলিয়ন এর বেশী

খ. পৃথিবীর মোট ইন্টারনেট ব্যবহারকারীর প্রায় ৮০% এরই স্মার্টফোন আছে

গ. বর্তমানে ৪১% এর ও বেশী সার্চ এবং ভিজিটর আসে মোবাইল ডিভাইস গুলি থেকেই

ঘ. দিনকে দিন এর সংখ্যা বাড়ছেই, কমছে না

users from mobile and pc

২. ভিজিটর/কাষ্টমার এক্সপেরিয়েন্স বড় বিষয়

আপনি নিশ্চই চাইবেন না যে আপনার ওয়েব সাইটে কোন তথ্য নিতে এসে ভিজিটর বিরক্ত হয়ে অন্য ওয়েব সাইটে চলে যায়। গবেষণায় দেখা গিয়েছে যে বর্তমানে প্রায় ৬১% ভিজিটরই মোবাইল রেসপন্সিভ ওয়েব সাইট না পেলে অন্য ওয়েব সাইটে চলে যায়; কেউই বেশী সময় নষ্ট করে ঘেটেঘুটে পড়তে আগ্রহী নয়। আরও দেখা গিয়েছে যদি আপনার ওয়েব সাইট রেসপন্সিভ হয় এবং ভিজিটর দরকারী জিনিষ পায়, তাহলে সেখান থেকে প্রোডাক্ট/সার্ভিস কেনার সম্ভাবনা প্রায় ৬৭% বেশী!

৩. ব্লগিং এবং সোস্যাল এক্টিভিটিস মোবাইল ভিজিটর আনে বেশী

আপনি যদি আপনার ওয়েব সাইটের জন্য মূলত ব্লগিং এবং সোস্যাল মিডিয়ার উপর নির্ভরশীল হয়ে থাকেন, তাহলে প্রায় ৫৫% ভিজিটরই আসে মোবাইল ডিভাইস থেকে, সম্প্রতি ComSource নামক এক ওয়েব সাইটের গবেষণা তেমনই বলে।

৪. গুগল রেসপন্সিভ ওয়েবসাইট পছন্দ করে

সম্প্রতি গুগলের আনা এক আপডেটে যে সব ওয়েব সাইট মোবাইল ডিভাইস থেকে দেখার জন্য যথেষ্ট উপযোগী নয়, তাদেরকে পেনালাইজ/সাজা দেওয়া হয়েছে। এবং সেটা এখনও অব্যহত আছে। দিনকে দিন মোবাইল ডিভাইস গুলি থেকে ভিজিটর বাড়বার কারণেই গুগলের এই সিদ্ধান্ত। এবিষয়ে আরও বিস্তারিত জানতে পারেন এখানে

৫. ভবিষ্যৎ নিশ্চৎ করতে

মোবাইল-টেকনোলজি এত দ্রুতই পরিবর্তন হচ্ছে যে এর সাথে তাল মিলিয়ে চলতে হলে আপনার ওয়েব সাইটকে অবশ্যই রেসপন্সিভ করতে হবে। না হলে এই পরিবর্তিত টেকনোলজির সাথে আপনি কোন ভাবেই খাপ খাওয়াতে পারবেন না। তাছাড়া আপনি যদি কোন একটি সময়ে গিয়ে আপনার কম্পানির জন্য একটি মোবাইল এ্যপসও বানাতে চান, তখনও এই রেসপন্সিভ ডিজাইন আপনাকে এনে দিবে বাড়তি সুবিধা, নিশ্চিত করবে খরচ কমানোর।

৬. আপনি জানেন না কে কোন ডিভাইস থেকে আসছে

সর্বশেষ কিন্তু খুবই গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আপনি জানেনই না যে কখন কোন ভিজিটর কোন ডিভাইস বা কত মাপের স্ক্রীণ সাইজের ডিভাইস দিয়ে আপনার ওয়েব সাইটে ঢুকবে। তার জন্য আপনাকে আলাদা ভাবে আর কোড লিখতে বা ডিজাইন করাতে হবে না। শুধুমাত্র একটি রেসপন্সিভ ডিজাইনই আপনাকে এর থেকে দূরে রাখতে পারে। একজন ভিজিটর যেই ডিভাইস দিয়েই আসুক না কেন, আর ডিভাইসটি সোজা বা কাৎ করেই ব্যবহার করুক না কেন, আপনাকে আর চিন্তা করতে হবে না, যদি কিনা আপনি একটি রেসপন্সিভ সাইটের মালিক হন।

how responsive design works

তো, ভাবছেন কোথায় পাবেন! আপনাদের সুবিধার্থে এবং সকল কাষ্টমারের কথা মাথায় রেখেই আমরা SiteNameBD থেকে এখন যত ওয়েব ডিজাইনই করি, সবই মোবাইল রেসপন্সিভ হয়। এবং এর জন্য না আপনাকে পে করতে হবে কোন বাড়তি কিছু, না আপনাকে চিন্তা করতে হবে কোন কিছু নিয়ে।

আমাদের সাথে যোগাযোগ করতে কল করুনঃ ০১৮১৮০৭৭৯২২ বা ০১৯১৪৪৭৫৫৩৪ অথবা চলে আসুন আমাদের অফিসে। আমাদের অফিসের ঠিকানা পেতে ক্লিক করুন এখানে

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *