গুগলের Mobilegeddon আপডেট, জানুন, বাচুঁন

গুগলের Mobilegeddon আপডেট, জানুন, বাচুঁন

গুগলের Mobilegeddon আপডেট, জানুন, বাচুঁন; হ্যাঁ, মাত্রই কিছুদিন আগে গুগল তাদের নতুন আপডেটে পরিচয় করালো Mobilegeddon আপডেট, যা বড়রকম ভাবে সারা পৃথীবির ওয়েব সাইটগুলির উপর প্রভাব ফেলেছে।

Mobilegeddon কি?

এটি মূলত গুলের একটি আপডেন, যা দ্বারা তারা তাদের সার্চে সেইসব ওয়েব সাইটকেই প্রাধান্য দিবে, যে সব সাইটের মোবাইল ভার্সন আছে। অর্থাৎ আপনার ওয়েব সাইট যদি একই সাথে ডেস্কটপ, মোবাইল এবং ট্যাব ফ্রেন্ডলি হয়, তাহলে আপনি নিরাপদ, আর যদি না হয়, তাহলে আপনার ওয়েব সাইট গুগল সার্চে বেশ পিছিয়ে পড়বে।

এটা কেন?

আপনি যদি একটি ওয়েব সাইটের মালিক হন এবং গুগল এনালিটিক্স ব্যবহার করেন, তাহলে আপনি নিশ্চই খেয়াল করেছেন যে আপনার সাইটে এখন প্রচুর পরিমানে ভিজিটর আসে মোবাইল থেকেই। বাংলাদেশে এটি এখনও কম, তবে আমার দেখা মতে এটি ৫০% এর উপরে। আর বাইরের দেশে এটি ৭০-৮০% এর মত। ওয়েব সাইট যদি মোবাইল থেকে ভালো ভাবে পড়া না যায়, তাহলে অনেকেই ঐ ওয়েব সাইটে আসতে চান না; আবার এসে পড়লে দ্রুতই বের হয়ে যান। একটা সময় ছিলো যখন মানুষ মোবাইলে কষ্ট করে ওয়েব সাইট দেখে নিতো; কিন্তু এখন হয়েছে উল্টা। একই জিনিষ প্রচুর সাইটে পাওয়া যায়, তাই কেউই কষ্ট করে থাকতে চায় না।

আপনার ওয়েব সাইট কি ক্ষতিগ্রস্থ হবে?

সহজ উত্তর, যদি আপনার সাইটটি মোবাইল ডিভাইস গুলির জন্য প্রস্তত না হয়ে থাকে, তাহলে আপনার সাইটের ক্ষতি হবে; অর্থাৎ গুগল সার্চে আপনার সাইট পিছিয়ে পড়বে। যদিও গুগল আগে কয়েকবার এই উদ্যোগ নিয়েছিলো, কিন্তু শেষ পর্যন্ত তারা এটি করেনি। তবে এখন এটা তারা সত্যিই তারা এটা করেছে, যা হয়েছে এপ্রিল ২১, ২১৫ তারিখে।

কিকরে বুঝবো আমার সাইট মোবাইল ফ্রেন্ডলি কি নাঃ

এটি বেশ সহজ; গুগলই আপনার জন্য ব্যবস্থা করে রেখেছে এটি চেক করবার। এখানে ক্লিক করে গুগলের এই ওয়েব সইটে যান; এবার আপনার ওয়েব সাইটের এড্রেস লিখে ANALYZE বাটনে ক্লিক করুন। ব্যাস, কিছু সময়ের মধ্যেই আপনার সাইটটি মোবাইল ফ্রেন্ডলি কি না তা গুগলেই জানিয়ে দিবে।

আমার সাইট মোবাইল ফ্রেন্ডলি না; কি করবো?

উপরের লিংক থেকে চেক করে যদি দেখেন আপনার ওয়েব সাইট মোবাইল ফ্রেন্ডলি না, তাহলে আপনাকে দ্রুত ব্যবস্থা নিতে হবে। আর এর জন্য আপনার করণীয় একটিই, মোবাইল ফ্রেন্ডলি ওয়েব সাইট তৈরী করে নেওয়া। এটিকে ওয়েব ডিজাইনের ভাষায় বলে রেসপন্সিভ ডিজাইন। এটির জন্য আপনি আপনার ওয়েব ডেভলপারের সাথে কথা বলতে পারেন; তিনি যদি এটি করে দেন, তাহলে আপনি সহজেই পেয়ে যেতে পারেন মোবাইল ফ্রেন্ডলি একটি ওয়েব সাইট।

SiteNameBD কিভাবে আমাকে সাহায্য করতে পারে?

প্রশ্নটি আপনার মাথায় এসে থাকলে আমরা জানাচ্ছি যে আপনার জন্য SiteNameBD একটি সহজ সমাধান নিয়ে এসেছে। প্রথমত আমরা যখনই ওয়েব সাইট তৈরী করি; আমরা সাধারণত মোবাইল ফ্রেন্ডলি ওয়েব সাইটই তৈরী করে থাকি। আর যদি এমন হয় যে আপনি আমাদের কাছ থেকে ওয়েব সাইট তৈরী করান নি; এবং এখন আপনার মোবাইল ফ্রেন্ডলি ওয়েব সাইট দরকার, তাহলেও আমরা সহযোগীতা করতে পারবো।

যাদের ইতিমধ্যে ওয়েব সাইট আছে কিন্তু মোবাইল ফ্রেন্ডলি না, তাদের জন্য SiteNameBD দিচ্ছে মাত্র ১২,০০০ টাকায় মোবাইল ফ্রেন্ডলি ওয়েব সাইট। আপনার বর্তমান ওয়েব সাইটের সব কন্টেন্টকেই আমরা নতুন ডিজাইনে নতুন ভাবে মোবাইল ফ্রেন্ডলি করে তুলবো।

এ বিষয়ে আরো বিস্তারিত জানতে ফোন দিনঃ

০১৮১৮০৭৭৯২২ বা ০১৯১৪৪৭৫৫৩৪

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *