সিপ্যানেলে ইমেইল এড্রেস তৈরী – বাংলা cPanel টিউটোরিয়াল #১

সিপ্যানেলে ইমেইল এড্রেস তৈরী – বাংলা cPanel টিউটোরিয়াল #১

সাইটনেমবিডি এর যাত্রার সময়টা জুড়ে আমরা দেখেছি অনেক ব্যবহারকারীই এখনও বুঝেন না যে সিপ্যানেলে কি করে বিভিন্ন কাজ করতে পারেন। আর সে জন্যই সাইটনেমবিডির এই আয়োজন। এখানে আমরা ধাপে ধাপে দেখাবো কি করে সিপ্যানেলের সহজ ব্যবহার করেই আপনি আপনার ওয়েব সাইট চালাতে পারেন।

আজকের পর্বে আমরা দেখাবো কি করে আপনি cPanel এ সহজেই একটি ইমেইল এড্রেস তৈরী এবং সেটি ব্যবহার করতে পারেন।

ধাপ ১ঃ

প্রথমেই আপনাকে আপনার cPanelএ লগইন করতে হবে। এর জন্য আপনার ওয়েবসাইটের এড্রেস এর সাথে :2082 লিখতে হবে। অর্থাৎ আপনার ওয়েব সাইট যদি http://sitenamebd.com হয়, তাহলে আপনাকে cPanelএ ঢুকতে লিখতে হবে http://sitenamebd.com:2082। এখানে আপনি আপনার cPanelএর ইউজার নেম এবং পাসওয়ার্ড লিখে লগইন করুন।

1. cPanel login page and url - sitenamebd.com

ধাপ ২ঃ

cPanel সম্পূর্ণ লোড হলে তারপর বাম পাশের সার্চ থেকে email লিখলেই সহজেই আপনি ইমেইল তৈরীর স্থান পরবেন। ডান পাশ থেকে Email Accounts এ ক্লিক করুন।

2. search emal on cpanel - sitenamebd.com

ধাপ ৩ঃ

আগের ধাপের Email Accounts এ ক্লিক করলে আপনি নিচের স্ক্রীণের মত একটি স্ক্রীণ পাবেন।

3. email creation form on cpanel - sitenamebd.com

এখানে আপনার ইমেইল এড্রেস এর @ এর আগ আগের অংশ পর্যন্ত লিখতে হবে। অর্থাৎ আপনি যদি info@sitenamebd.com ইমেইল এড্রেস তৈরী করতে চান, তাহলে আপনাকে শুধু info লিখতে হবে প্রথম ধরে।

Password এর ঘরে একটি পাসওয়ার্ড টাইপ করতে হবে। এখানে একটি কঠিন পাসওয়ার্ড টাইপ করাটাই ভালো প্রাক্টিস। আপনার পাসওয়ার্ড কতটা কঠিন তা জানতে নিচের Password Strength ঘরে চোখ রাখুন। আপনি চাইলে Password Generator দিয়েও পাসওয়ার্ড তৈরী করে নিতে পারেন।

এবার Confirm Password ঘরে আপনার আগের ঐ পাসওয়ার্ডটিই টাইপ করুন।

এবার Mail Box Quota ঘরে আপনি এই ইমেইল এড্রেসের জন্য কতটুকু স্পেস বরাদ্দ দিতে চান তা টাইপ করুন; এটি মেগাবাইট হিসাবে থাকে। অর্থাৎ আপনি ২৫০ লিখলে মেইল বক্সটি ২৫০মেগাবাইট ব্যবহার করতে পারবে। আর Unlimited সিলেক্ট করলে আপনার হোস্টিং প্যাকেজে স্পেস ফাঁকা থাকা পর্যন্ত এটি ধারণ করতে পারবে।

এবার Create Account বাটনে ক্লিক করুন। আর সাথে সাথেই তৈরী হয়ে যাবে আপনার ইমেইল এড্রেস। এবং নিচের ইমেইল লিষ্টে আপনার ইমেইলটি দেখাবে।

4. list of email addresses - sitenamebd.com

ধাপ ৪ঃ

এবার আপনার মেইল চেক এবং পাঠানোর পালা। মেইল চেক করতে আপনি আপনার ওয়েবসাইটের এড্রেসের শেষে /webmail লিখুন। অর্থাৎ ওয়েব সাইটের এড্রেস যদি http://sitenamebd.com হয়ে থাকে, তাহলে আপনাকে লিখতে হবে http://sitenamebd.com/webmail।

5. webmail login panel - sitenamebd.com

এবার যেই স্ক্রীণ আসবে এখানে আপনি যেই ইমেইল এড্রেসটির মেইল চেক করতে চান, সেটি সম্পূর্ণ লিখতে হবে। অর্থাৎ আপনার ইমেইল এড্রেস যদি info@sitenamebd.com হয়, তাহলে আপনাকে এটা পুরোটাই লিখতে হবে। শুধু info লিখলে হবে না। এবার এই ইমেইলের জন্য রাখা পাসওয়ার্ড দিয়ে Log In ক্লিক করলেই আপনি মেইল স্ক্রীণে চলে আসবেন।

ধাপ ৫ঃ

আপনি আগের ধাপের কাজটি করে থাকলে এবার আপনার সামনে নিচের স্ক্রীণের মত একটি স্ক্রীণ আসবে।

6. email first screen on cPanel - sitenamebd.com

এখানে আপনি মেইলের বিভিন্ন অপশন দেখতে পারবেন। তবে অনলাইনে মেইল পড়তে আপনি horde বা roundcube বা SquirrelMail এর যে কোন একটিতে ক্লিক করতে পারেন। তাহলেই মেইল স্ক্রীণ চলে আসবে। আমরা আমাদের গ্রাহকদের roundcube ব্যবহার করতে বলি; কেননা এটির interface একটু সহজ এবং গোছানো।

7. email reder on capnel - sitenamebd.com

আর এভাবেই আপনি আপনার কম্পানির জন্য ইমেইল এড্রেস তৈরী এবং তা অনলাইনে চেক করতে পারেন। আমাদের আগামী টিউটোরিয়ালে থাকবে কি করে আপনি আপনার কম্পিউটারে OutlookExpress বা Outlook বা অন্য কোন সফটওয়্যার দিয়ে মেইল চেক করতে পারন সে বিষয় নিয়ে। SiteNameBDর সাথে থাকবার জন্য অসংখ্য ধন্যবাদ।

1 Comment

  1. thanks site name bd for this tutorial

    Reply

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *